অস্ট্রেলিয়ান ওপেন: ইয়ানিক সিনার নতুন চ্যাম্পিয়ন

ঢাকা: অনেক দিন পর নতুন চ্যাম্পিয়ন পেল অস্ট্রেলিয়ান ওপেন। অপরদিকে টুর্নামেন্ট পেল প্রথম কোন ইতালিয় শিরোপা জয়ীকে। আজ রবিবার বছরের প্রথম গ্ৰ্যান্ড স্ল্যামটির ফাইনালে দু’সেটে পিছিয়ে পড়েও দানিল মেদভেদেভকে হারিয়ে এই কৃতিত্ব দেখান ২২ বছরের ইয়ানিক সিনার।

ইতালির এই খেলোয়াড় ৩-৬, ৩-৬, ৬-৪, ৬-৪, ৬-৩ গেমে হারান রাশিয়ানটিকে। সেমিফাইনালে নোভাক জোকোভিচকেও হারিয়েছিলেন এই সিনার। আর এটা ছিল তার প্রথম কোন গ্র্যান্ড স্ল্যামের শিরোপা লড়াইয়ে নামার ঘটনা।

দুর্ভাগ্য মেদভেদেভের। আবারও একটি গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠে হারতে হল ২০২১ সালের ইউএস ওপেন জয়ীকে। এ নিয়ে ছয়টি গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠে পাচটিতে হারলেন তিনি। ২০২২ সালেও এই প্রতিযোগিতার ফাইনালে রাফা নাদালের বিরুদ্ধে দুই সেটে এগিয়ে থেকেও হেরেছিলেন মেদভেদেভ।

সিনার হলেন অস্ট্রেলিয়ান ওপেনে ১৯৮৮ সালের পর তৃতীয় কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে পুরুষ এককে জয়ী। অপর দুইজন হলেন নোভাক জোকোভিচ (২০০৮) ও জিম কুরিয়ার (১৯৯২)।

উল্লেখ্য এর আগে শুক্রবার অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা অক্ষুন্ন রাখেন বেলারুশের এরিনা সাবালেঙ্কা। তিনি  মেলবোর্ন পার্কে অনুষ্ঠিত ফাইনালে চীনের কিনওয়েন ঝেংকে সরাসরি সেটে হারিয়ে এই সাফল্য দেখান।

ভিক্টোরিয়া আজারেঙ্কার পর প্রথম নারী হিসেবে টানা দুবার অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন তিনি। ২০১৩ সালে এই সাফল্য দেখিয়েছিলেন আজারেঙ্কা।