হাবিবুল বাশার সুমন

হাবিবুল বাশার সুমন এবার নারী বিভাগের দায়িত্বে

হাবিবুল বাশার সুমনঢাকা: এবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নারী বিভাগের দায়িত্ব পেলেন হাবিবুল বাশার সুমন। বিসিবির নির্বাচক হিসেবে  দীর্ঘদিন দায়িত্ব পালনের পরই ক্রিকেট বোর্ড প্রধান ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন, মিনহাজুল আবেদীন নান্নু ও সুমনকে নতুন দায়িত্ব দেয়া হবে।

বিসিবি মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ এক বিবৃতিতে সুমনকে উইমেন্স উইংয়ের প্রধান করার এই ঘোষণা দেয়। সাবেক প্রধান নির্বাচক নান্নুকে অবশ্য এখনো কোন দায়িত্ব দেয়া হয়নি। ধারণা করা হচ্ছে তাকেও শীঘ্রই বিসিবিতে নতুন কোন দায়িত্বে আনা হবে।

হাবিবুল বাসার উইমেন্স উইংয়ের প্রধান হওয়ায় তাকে অভিনন্দন জানিয়েছেন বিসিবি পরিচালক ও উইমেন্স উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল এবং জাতীয় নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। দুজনে সুমনকে স্বাগত জানাচ্ছেন, এমন একটি ছবিও বিসিবির অফিসিয়াল এক্স পেজে পোস্ট করা হয়।

নারী বিভাগের প্রধান হিসেবে সুমন পরিচালনা সংক্রান্ত সকল কর্মকান্ডের দায়িত্বে থাকবেন। অপরদিকে সামগ্রিক দায়িত্বে থাকবেন বিসিবি পরিচালক ও উইমেন্স উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল।

নান্নুর নেতৃত্বাধীন নির্বাচক কমিটিতে দীর্ঘ ১১ বছর বিসিবির নির্বচকের দায়িত্ব পালন করেন তিনি। গাজী আশরাফ হোসেন লিপুকে প্রধান করে বিসিবি ১২ ফেব্রুয়ারি, ২০২৪ নতুন নির্বাচক কমিটি ঘোষণা করে। তাতে বাদ পড়েন নান্নু ও বাশার। নির্বাচক কমিটির অপর দুই সদস্য হন আব্দুর রাজ্জাক ও ওপেনার হান্নান সরকার। রাজ্জাক অবশ্য আগের কমিটিতেই ছিলেন।

নির্বাচক হিসেবে অবদান রাখায় নান্নু ও সুমনের প্রশংসা করে বিসিবি সভাপতি সেসময় দুজনকেই উপযুক্ত পদে রাখার কথা জানিয়েছিলেন নাজমুল হাসান পাপন।সে হিসেবে বাকি রইলেন সাবেক প্রধান নির্বাচক  নান্নুকে। জানা গেছে, জাতীয় দলের সাবেক অধিনায়ক নান্নুকে টুর্নামেন্ট কমিটির প্রধান হিসেবে দেখা যেতে পারে।

সুমন জাতীয় ক্রিকেট দলের হয়ে ১৩ বছর খেলেছেন। ডানহাতি ব্যাটসম্যান হিসেবে এই দীর্ঘ সময়ে ৫০ টেস্টে ৩টি সেঞ্চুরি ও ২৪টি হাফ সেঞ্চুরিসহ ৩০.৮৭ গড়ে ৩ হাজার ২৬ রান করেছেন তিনি। এছাড়া ১১১ ওয়ানডেতে ১৪টি হাফ সেঞ্চুরিসহ ২১.৬৮ গড়ে সুমন ২ হাজার ১৬৮ রান করেছেন। অধিনায়ক হিসেবে ১৮টি টেস্ট এবং ৬৯টি ওয়ানডেতে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন তিনি।

তার নেতৃত্বেই প্রথম টেস্ট জেতে বাংলাদেশ।