বাংলাদেশ দল

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ: আজ রওয়ানা দেবে বাংলাদেশ দল

বাংলাদেশ দল

ঢাকা: বাংলাদেশ দল ছেলেদের অনূর্ধ্ব-১৯  বিশ্বকাপে অংশ নিতে আজ রবিবার ৭ জানুয়ারী, ২০২৪ মধ্যরাতে দক্ষিণ আফ্রিকার  উদ্দেশ্যে রওয়ানা হবে। ১৯ জানুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকায় শুরু হবে যুবাদের এ বিশ্বকাপ। বাংলাদেশ রয়েছে এ গ্রুপে যেখানে তাদের প্রথম খেলা ভারতের সাথে। গ্রুপ পর্বে বাংলাদেশের সবগুলো ম্যাচই হবে এক ভেন্যুতে।

বাংলাদেশ দলের খেলাগুলো-

২০ জানুয়ারি: বাংলাদেশ-ভারত, ব্লুমফন্টেইন।
২২ জানুয়ারি: বাংলাদেশ-আয়ারল্যান্ড, ব্লুমফন্টেইন।
২৬ জানুয়ারি: বাংলাদেশ-যুক্তরাষ্ট্র, ব্লুমফন্টেইন।

স্বাগতিক দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ প্রতিযোগিতার প্রথম দিনে মাঠে নামবে। বাংলাদেশ মাঠে নামবে দ্বিতীয় দিনে। প্রতিপক্ষ পাঁচবারের চ্যাম্পিয়ন ভারত। বিশ্বকাপে অংশ নিতে যাওয়ার আগে যুব ক্রিকেটাররা শনিবার বিকেলে মিরপুরের শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ফটোসেশনে অংশ নেয়। এর আগে মাহফুজুর রহমান রাব্বির নেতৃত্বাধীন দলটি মিরপুরে অনুশীলন ক্যাম্প করে।

দক্ষিণ আফ্রিকার পাঁচটি ভেন্যুতে এবারের যুব বিশ্বকাপের ৪১টি ম্যাচ অনুষ্ঠিত হবে। যদিও এ বিশ্বকাপটি শ্রীলঙ্কায় হবার কথা ছিল। কিন্তু আইসিসি দ্বীপদেশটিকে সাময়িক নিষিদ্ধ করার পর অনূর্ধ্ব-১৯  বিশ্বকাপ দক্ষিণ আফ্রিকায় সরিয়ে নেয়।

আগামি ২০ জানুয়ারী বাংলাদেশ দল দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইনের মানগাউং ওভালে  ভারতের মোকাবেলা শেষে এরপর আয়ারল্যান্ড এবং  যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে। বিশ্বকাপের মূল পর্বে অংশগ্রহণের আগে টুর্নামেন্টে অংশ নিতে ১৬টি দলের অংশ হিসেবে দুটি করে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এই প্রস্তুতি ম্যাচ দুটিতে ১৪ ও ১৭ জানুয়ারি বাংলাদেশের প্রতিপক্ষ যথাক্রমে শ্রীলংকা ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) মুলত যুব এশিয়া কাপ জয়ী দলটিকেই বিশ্বকাপে ধরে রাখল বিসিবি। মাহফিজুর রহমান রাব্বির নেতৃত্বেই তাই দক্ষিণ আফ্রিকায় খেলতে যাচ্ছে বাংলাদেশ দল। যুব টাইগারদের এ দলটিতে সহঅধিনায়ক করা হয়েছে এশিয়া কাপে আগে অধিনায়কত্ব করা আহরার আমিনকে।

আসন্ন লড়াইয়ের প্রাক্কালে নির্বাচক হান্নান সরকার গত সপ্তাহে দল ঘোষণার সময় জানান, বিশ্বকাপ শ্রীলঙ্কায় হবে এই ভেবে তারা দলটিকে  সাজিয়েছিলেন। এখন আসরটি দক্ষিণ আফ্রিকায় হচ্ছে বলে বড় কোন বদল ঘটাননি। এ জন্য ক্রিকেটারদেরকে পরিবর্তিত পরিস্থিতির সাথে কিছুটা মানিয়ে নিয়ে খেলতে হবে। তার মতে দলের মূল শক্তির জায়গা অলরাউন্ডাররা।

যুব বিশ্বকাপের ২০২০ সালের আসরে চ্যাম্পিয়ন হয়েছিলো বাংলাদেশ। এবারও লক্ষ্য তাই। তবে এ জন্য ধাপে ধাপে আগানোর কথা জানান হান্নান সরকার। তিনি বলেন, আমরা প্রথমে সেমিফাইনালে যেতে চাইব। সেখান থেকে একটা ম্যাচ জিতলে ফাইনাল, দুইটা ম্যাচ জিতলে চ্যাম্পিয়ন।’

বাংলাদেশ দল: মাহফুজুর রহমান রাব্বি (অধিনায়ক), আহরার আমিন (সহ-অধিনায়ক) আশিকুর রহমান শিবলি, জিসান আলম, মোহাম্মদ রিজওয়ান, আদিল বিন সিদ্দিক, আশরাফুজ্জামান, আরিফুল ইসলাম, শিহাব জেমস, শেখ পারভেজ জীবন, রাফিউজ্জামান রাফি, রোহানাত দৌল্লাহ বর্ষণ, ইকবাল হোসেন ইমন, ওয়াসি সিদ্দিক, মারুফ মৃধা। স্ট্যান্ড বাই: নাঈম আহমেদ, মোহাম্মদ রিজান হোসেন, আশরাফুল হাসান, তানভির আহমেদ, একান্ত শেখ।