বিপিএল ফাইনাল

বিপিএল ফাইনাল: বরিশালের প্রতিশোধ পালা, কুমিল্লার শিরোপা বাড়ানোর লক্ষ্য

ঢাকা: জনপ্রিয়তা যদি মাপকাঠি হয়, বলতেই হবে এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) অনেক সমালোচনার মধ্যেও দুর্দান্তভাবে জমে উঠেছে। বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও ফরচুন বরিশালের মধ্যকার আজকের বিপিএল ফাইনাল এর টিকেটের জন্য হাহাকার শোনা যাচ্ছে।

বিপিএল ফাইনাল
বিপিএল ২০২৪ এর ফাইনালে দুই দলের অধিনায়ক (বাম থেকে) লিটন দাস ও তামিম ইকবাল।

বিশেষ করে দুটি দলেরই একটা বড় সমর্থক ভিত্তি থাকায় এ ফাইনালটিকে ঘিরে ক্রিকেটামোদীদের মধ্যে উম্মাদনাও তৈরি হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও খেলাটির আগে টিকেট চেয়ে অনেক পোস্ট দেখা যাচ্ছে।

কুমিল্লা টুর্নামেন্টের সবচেয়ে বেশি চারবার জয়ী। তাই দিনে মিরপুরের শের ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হতে যাওয়া এ ফাইনালে তাদের লক্ষ্যই হবে শিরোপার সংখ্যা বাড়ানো। অপরদিকে দ্বিতীয়বারের মতো ফাইনালে ওঠা বরিশাল আছে প্রথম শিরোপা জয়ের স্বপ্নে বিভোর। বাস্তবতা হলো এটা টি-টোয়েন্টির খেলা। জয় হতে পারে যে কারোরই।

বরিশালের দলটি প্লে-অফে কঠিন পরীক্ষা দিয়েই ফাইনালের উঠে আসে। প্রথম কোয়ালিফায়ারে তারা হারিয়েছিল চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে। তারপর সাকিব আল হাসানের রংপুর রাইডার্সকে দাপটের সাথে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে। গ্রুপ পর্বে তামিম ইকবালের দল ছিল ১২ খেলার সাতটি জিতে তৃতীয় স্থানে।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সও বিপিএলের ফাইনালের পথে তাদের শেষ বাধা টপকায় রংপুর রাইডার্সকে উড়িয়ে দিয়ে। গ্রুপ পর্বে তারা ১২ খেলার আটটিতে জিতে দ্বিতীয় স্থানে ছিল।

রংপুর গ্রুপ পর্বে পয়েন্ট টেবিলে সবার ওপরে ছিল। কিন্তু আসল সময়ে এসে সাকিবের দল টানা তিন ম্যাচ হেরে বিদায় নেয়। গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে তারা কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে হারে। এরপর প্রথম কোয়ালিফায়ারেও একই প্রতিপক্ষের কাছে হার এড়াতে পারেনি। হারের বৃত্তে ঘুরপাক খেয়েই তৃতীয়টিতে বরিশালের কাছে ধরাশায়ী হয়।

বিপিএলের এবারের আসরের ফাইনালটি এতটাই উত্তেজনামুখর হয়ে উঠেছে যে জানা গেছে দেশের বাইরেও ৫০টির বেশি দেশে দেখানো হবে খেলাটি। আগে কখনও বিপিএলের কোনো ম্যাচ এত দেশে দেখানো হয়নি। বাংলাদেশে খেলাটি সরাসরি দেখাবে গাজী টিভি ও টি-স্পোর্টস টিভি চ্যানেল। পাশাপাশি র‍্যাবিটহোল ও টি-স্পোর্টসের ইউটিউব প্লাটফর্মেও দেখা যাবে ২০২৪ সালের বিপিএল ফাইনাল।

ভারতে ম্যাচটি দেখা যাবে ফ্যানকোড নামের একটি প্লাটফর্মে। পাকিস্তানে ফাইনালটি সম্প্রচারিত হবে টেন স্পোর্টসে। সর্বোচ্চ ২৩টি দেশে কুমিল্লা ও বরিশালের এ ফাইনাল সম্প্রচার করবে উইলো ক্রিকেট নামের একটি চ্যানেল। এ দেশগুলোর মধ্যে আছে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর মতো দেশ। 

মধ্যপ্রাচ্য ও আফ্রিকা সহ ২৭টি দেশে ফাইনালটি সম্প্রচারিত হবে কয়েকটি চ্যানেলের মাধ্যমে। আরব আমিরাত, সৌদি আরব, তিউনিশিয়া, মিশর, আলজেরিয়া, ওমান সহ ইত্যাদি দেশে খেলাটি সম্প্রচার করবে স্টার্জপ্লে, ওরিডু, মবিলি নামের চ্যানেলগুলো।

দেশের ক্রিকেটের সবচাইতে জনপ্রিয় টুর্নামেন্ট বিপিএল শুরু হয়েছিল ১৯ জানুয়ারি, ২০২৪।

রোল অব অনার

আসর              চ্যাম্পিয়ন                    রানার্স আপ

২০১২              ঢাকা গ্লেডিয়েটর্স        বরিশাল বার্নার্স

২০১৩              ঢাকা গ্লেডিয়েটর্স        চিটাগং কিংস

২০১৫              কুমিল্লা ভিক্টোরিয়ান্স   বরিশাল বুলস

২০১৬              ঢাকা ডিনামাইটস       রাজশাহী কিংস

২০১৭              রংপুর রাইডার্স                        ঢাকা ডিনামাইটস

২০১৯              কুমিল্লা ভিক্টোরিয়ান্স   ঢাকা ডিনামাইটস

২০২০              রাজশাহী র‌য়্যালস       খুলনা টাইগার্স

২০২২             কুমিল্লা ভিক্টোরিয়ান্স   ফরচুন বরিশালস

২০২৩             কুমিল্লা ভিক্টোরিয়ান্স   সিলেট স্টাইকার্স