গেইলকে হঠিয়ে বাবর আজমের বিশ্বরেকর্ড

ক্রিস গেইলকে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে দ্রুত ১০ হাজার রান তোলার কৃতিত্ব থেকে হঠিয়ে দিলেন সাবেক পাকিস্তান অধিনায়ক বাবর আজ়ম। পাকিস্তান সুপার লিগের (পিএসএল) এক ম্যাচে বাবর আজমের বিশ্বরেকর্ডটি হয় বুধবার । করাচি কিংসের বিরুদ্ধে পেশোয়ার জ়ালমির হয়ে ৫১ বলে ৭২ রানের ইনিংস খেলেই গেইলকে শীর্ষস্থানচ্যুত করেন বাবর।

বাবর আজম, টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম ১০ হাজার রান করে পেছনে ঠেললেন ক্রিস গেইলকে। ছবি সৌজন্য

বাবর আজম ২৭১তম ইনিংসে ১০ হাজার রান পূর্ণ করে নতুন বিশ্বরেকর্ড গড়েছেন। এতদিন এ রেকর্ড ছিল ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন ব্যাটসম্যান গেইলের কাছে। ক্যারিবীয় মারকুটে ব্যাটসম্যানটি টি-টোয়েন্টি ক্রিকেটে ১০ হাজার রান করতে ২৮৫টি ইনিংস খেলেছিলেন। গেইল অবশ্য ১৪,৫৬২ রান করে দশ হাজারিদের তালিকায় সবার উপরে আছেন।

সেই রেকর্ড হাতছাড়া হল বাবরের এদিনের ঝড়ো ইনিংসে। তাতে দ্রুত ১০ হাজার রান করার এ তালিকায় তৃতীয় স্থানে নেমে গেলেন ভারতের সাবেক অধিনায়ক কোহলি। তিনি টি-টোয়েন্টি ক্রিকেটে ২৯৯টি ইনিংসে ১০ হাজার রান করেছিলেন। এদের পেছনেই আছেন দুই অস্ট্রেলীয় ডেভিড ওয়ার্নার (৩০৩টি ইনিংস) ও অ্যারন ফিঞ্চ (৩২৭)।

বিশ্বের ১৩তম ক্রিকেটার হিসাবে ১০ হাজার রান পূর্ণ করে এই বিশ্বরেকর্ড গড়েন তিনি। পেশোয়ারের হয়ে ওপেন করতে নেমেছিলেন অধিনায়ক বাবর। দল ৪০ রানে ৩ উইকেট হারালেও আগ্রাসি ব্যাট চালিয়ে যান বাবর। তাও আবার নিজের প্রাক্তন দলের বিরুদ্ধে। ৭২ রানের ইনিংসে ৭টি চার এবং ১টি ছক্কা মেরেছেন তিনি।

পিএসএলে ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত করাচির হয়ে খেলেছেন বাবর। ২০২১ এবং ২০২২ সালে তিনি ছিলেন অধিনায়ক। নিজের সাবেক দলের বিরুদ্ধেই এ কীর্তিটি গড়লেন পাকিস্তানের ইতিহাসের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। যদিও তার এ প্রয়াসের পরও খেলায় জেতে করাচি কিংস।

সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টি ক্রিকেটে দারুণ ছন্দে আছেন বাবর। পিএসএলে খেলতে যাওয়ার আগে তিনি বাংলাদেশ প্রিমিয়ার লিগে ছয় ইনিংসে করেন ৬২, ৩৭, ৪৭, ৪৭, ৬৮ ও ৭২ রান।