আইপিএল শুরু ২২ মার্চ

বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের মধ্যকার খেলাটি দিয়ে আগামি মাসে শুরু হবে দুনিয়ার সবচাইতে অর্থকরী ও আকর্ষনীয় টি-টোয়েন্টি লিগ আইপিএল। ২২ মার্চ শিরোপাধারীদের মাঠ এমএ চিদাম্বরম স্টেডিয়ামে হবে এই উদ্বোধনী ম্যাচ।

এবারের আইপিএলে (ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ) চারটি প্লে অফসহ মোট ৭৪টি ম্যাচ হবে। আইপিএলের এটি হলো সপ্তদশ আসর। টুর্নামেন্ট কর্তৃপক্ষ ৭ এপ্রিল পর্যন্ত প্রথম পর্বের ২১ ম্যাচের সূচি প্রকাশ করেছে বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারী, ২০২৪)।

এপ্রিল ও মে মাসে ভারতের জাতীয় নির্বাচন হওয়ার কথা। দেশটির নির্বাচন কমিশন তাদের জাতীয় নির্বাচনের দিনক্ষণ প্রকাশ করার পর আইপিএলের পরবর্তী ধাপের সূচি দেওয়া হবে বলে জানিয়েছেন ভারতের গণমাধ্যম।

ধারণা করা হচ্ছে ভারতের এই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল হতে পারে ২৬ মে, ২০২৪। কেননা এর পাঁচ দিন পর ১ জুন থেকে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

আইপিএলের পক্ষ থেকে জানানো হয়েছে, দুপুরের ম্যাচগুলি শুরু হবে সাড়ে তিনটা থেকে। সন্ধ্যারগুলো সাড়ে ৭টায়। অতীতে আইপিএলের ম্যাচ শুরু হত রাত ৮টা থেকে।

নারীদের আইপিএল শুরু আজ: এদিকে আজ শুক্রবার ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে নারীদের আইপিএল। এটি প্রতিযোগিতার দ্বিতীয় মরসুম। এ বার খেলাগুলো হবে বেঙ্গালুরু ও দিল্লিতে। বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে উদ্বোধন হচ্ছে টুর্নামেন্টটির।

এবারের মহিলাদের আইপিএলকে ‘ক্রিকেটের কুইনডম’ (কিং বা রাজার বদলে কুইন বা রানি) বলা হচ্ছে। উদ্বোধনী খেলায় মুখোমুখি হবে গত বারের দুই ফাইনালিস্ট মুম্বই ও দিল্লি। গেলবার মুম্বাই চ্যাম্পিয়ন হয়েছিল।