বিপিএলের লিগ পর্ব শেষ হচ্ছে আজ

চট্টগ্রাম পর্বেই রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ানস ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্লে-অফে খেলা নিশ্চিত করে ফেলেছে। ফরচুন বরিশালেরও শেষ চারে থাকা বলতে গেলে নিশ্চিতই। তাই আজ শুক্রবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের লিগ পর্বের শেষ দুটি ম্যাচ দৃশ্যতই আনুষ্ঠানিকতার।

তামিম ইকবালের দল ফরচুন বরিশাল দিনের প্রথম ম্যাচে দুপুর দুইটায় কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মোকাবেলা করবে। এতে কুমিল্লা জিতলে রংপুর রাইডার্সকে টপকে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে যেতে পারে। তবে এ অগ্রগতি প্লে অফে কোনো প্রভাব ফেলবে না।

ফরচুন বরিশাল আবার এই ম্যাচ হারলেও শেষ চারে থেকে লিগ পর্ব শেষ করবে। কারণ নেট রানরেটে বরিশাল ০.৪৩৪ এবং তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বি খুলনা টাইগার্স আছে -০.৪০০ এ। ফলে খুলনা এদিন তাদের শেষ ম্যাচে সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে বিশাল ব্যবধানে জিতে গেলেও রানরেটে পিছিয়ে থাকার কারণে বাদ যাচ্ছে, এটা প্রায় নিশ্চিত।

বর্তমানে ১২ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রংপুর রাইডার্স। ১১ ম্যাচে ১৬ পয়েন্ট কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। ১২ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। এক ম্যাচ কম খেলে ১২ পয়েন্ট ফরচুন বরিশালের। আজ জিতলে তারা চট্টগ্রামের সমান পয়েন্ট নিয়ে রানরেটে এগিয়ে থাকার সুবাদে তিনে উঠবে। এতে অবশ্য প্লে অফে বাড়তি সুবিধা মিলবে না।

পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল প্রথম কোয়ালিফায়ারে লড়বে। তিন আর চার নম্বর দল খেলবে এলিমিনেটরে। সেখান থেকে একটি দল বাদ পড়বে। অন্যদিকে প্রথম কোয়ালিফায়ারে জয়ী দল উঠে যাবে ফাইনালে, পরাজিত দল লড়বে এলিমিটরে জয়ী দলের সঙ্গে। বিপিএলের ফাইনাল ১ মার্চ।

বিপিএলের প্লে-অফ পর্বের সূচিতে পরিবর্তন আনা হয়েছে। আগের সূচিতে ২৫ ফেব্রুয়ারি হওয়ার কথা ছিল প্রথম কোয়ালিফায়ার ও এলিমিনেটরের ম্যাচ, ২৭ ফেব্রুয়ারি দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ। কিন্তু পরিবর্তিত সূচি অনুযায়ী প্রথম কোয়ালিফায়ার ও এলিমিনেটর ম্যাচ হবে ২৬ ফেব্রুয়ারি, ২৭ ফেব্রুয়ারি থাকবে রিজার্ভ ডে। দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ ২৮ ফেব্রুয়ারি, ২৯ ফেব্রুয়ারি এই ম্যাচের রিজার্ভ ডে।

বিপিএলের ফাইনাল অবশ্য আগের সূচি অনুযায়ীই হবে ১ মার্চ। ফাইনালেও থাকবে রিজার্ভ ডে।