তামিম ইকবালের ঝড়ো ব্যাটিং, প্লে-অফে বরিশাল

ফরচুন বরিশাল আজ শুক্রবার তামিম ইকবালের ঝড়ো ব্যাটিংয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৬ উইকেটে হারিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্লে-অফে খেলা নিশ্চিত করেছে। অপরদিকে গ্রুপ পর্বের শেষ ম্যাচে সিলেট স্ট্রাইকার্স ৬ উইকেটে হারায় খুলনা টাইগার্সকে।

তামিম ৪৮ বলে ৬৬ রান করেন। টি-টোয়েন্টি ক্রিকেটে নিজের ৪৮তম হাফ সেঞ্চুরিটি সাজান তিনি তিন ছক্কা ও ছয় বাউন্ডারির মারে। তার পাশাপাশি দলের জয়ে তিন উইকেট দখলের সুবাদে অবদান রাখেন তাইজুল ইসলাম। এ জয়ে বরিশাল উঠে এলো তিন নম্বরে।

টি-টুয়েন্টিতে এ নিয়ে ৪৮টি হাফ সেঞ্চুরি হাঁকালেন তামিম ইকবাল। ছবি সৌজন্য

তাতে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) থেকে ছিটকে গেল খুলনা টাইগার্স। এর আগে চট্টগ্রাম পর্বে রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ানস ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স  (বিপিএল) প্লে-অফে খেলা নিশ্চিত করে।

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে এদিন টস জিতে কুমিল্লাকে ব্যাটিংয়ে পাঠায় বরিশাল। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৪০ রান  তোলে কুমিল্লা। এরপর জবাবি পালায় দুই বল হাতে রেখেই জয়ী হয় বরিশাল।

পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল প্রথম কোয়ালিফায়ারে লড়বে। জয়ী দল সরাসরি ফাইনাল খেলবে। বিজিত দলের সুযোগ থাকবে আরো এক ম্যাচ খেলার। সেটি হলো এলিমিনেটরে জয়ী দলের সঙ্গে। তিন আর চার নম্বর দল খেলবে এলিমিনেটরে। সেখান থেকে একটি দল বাদ পড়বে। বিপিএলের ফাইনাল ১ মার্চ।

সাত ফ্র্যাঞ্চাইজির বিপিএলে গ্রুপ পর্বে সবাই ১২টি করে ম্যাচ খেলেছে। ১২ ম্যাচ শেষে প্লে-অফে প্রথম ও দ্বিতীয় স্থান দখল করেছে যথাক্রমে সাকিব আল হাসানের রংপুর রাইডার্স ও বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। রংপুর ৯ জয়ে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে গ্রুপ পর্ব শেষ করেছে। কুমিল্লা আট জয়ে ১৬ পয়েন্ট পেয়ে আছে দ্বিতীয় স্থানে। 

ফরচুন বরিশাল ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স সাতটি করে ম্যাচ জিতে সমান ১৪ পয়েন্ট করে পেয়েছে। কিন্তু তামিমের দল (০.৪১৪) শ্রেয়তর রান রেটের কারণে তৃতীয় স্থান নিশ্চিত করেছে । চট্টগ্রামের দলটির রানরেট হলো (-০.৪১০)।

বিপিএলের প্লে-অফ পর্বের সূচিতে পরিবর্তন আনা হয়েছে। আগের সূচিতে ২৫ ফেব্রুয়ারি হওয়ার কথা ছিল প্রথম কোয়ালিফায়ার ও এলিমিনেটরের ম্যাচ, ২৭ ফেব্রুয়ারি দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ। কিন্তু পরিবর্তিত সূচি অনুযায়ী প্রথম কোয়ালিফায়ার ও এলিমিনেটর ম্যাচ হবে ২৬ ফেব্রুয়ারি, ২৭ ফেব্রুয়ারি থাকবে রিজার্ভ ডে। দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ ২৮ ফেব্রুয়ারি, ২৯ ফেব্রুয়ারি এই ম্যাচের রিজার্ভ ডে।

বিপিএলের ফাইনাল অবশ্য আগের সূচি অনুযায়ীই হবে। ফাইনালেও থাকবে রিজার্ভ ডে।