অজি ওপেন: এরিনা সাবালেঙ্কার শিরোপা অক্ষুন্ন

ঢাকা: অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা অক্ষুন্ন রাখলেন বেলারুশের এরিনা সাবালেঙ্কা। মেলবোর্ন পার্কে অনুষ্ঠিত ফাইনালে চীনের কিনওয়েন ঝেংকে সরাসরি সেটে হারিয়ে সাফল্য দেখান এই বেলারুশিয়ান।

ভিক্টোরিয়া আজারেঙ্কার পর তিনিই প্রথম নারী হিসেবে টানা দুবার অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন। ২০১৩ সালে এই সাফল্য দেখিয়েছিলেন আজারেঙ্কা।

গত বছর ইউএস ওপেনের ফাইনালে উঠলেও সাফল্য পাননি। সে দু:খ ভোলার সুযোগ এলো সাবালেঙ্কার, নতুন বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামটি জয়ের সুবাদে।

মেয়েদের টেনিসে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা টেনিস তারকাটি এ নিয়ে তিনটি গ্র্যান্ড স্ল্যামের ফাইনাল খেলে দু’বার সফল হলেন। আজ শনিবার ঝেংকে ৬-৩, ৬-২ সেটে হারিয়ে দেন সাবালেঙ্কা। অপরদিকে ঝেংকের এটা ছিল প্রথম কোন গ্র্যান্ড স্ল্যামের ফাইনাল খেলা।

২৫ বছরের টেনিস তারকা এদিন ফাইনালে ঝেংকে দাঁড়াতেই দেননি। এই হার বুঝিয়ে দেয় স্কিল, শক্তি ও অভিজ্ঞতায় বিশ্বের সেরা খেলোয়াড়দের অন্যতম সাবালেঙ্কার সাথে ঝেংক তথা এশিয় টেনিসের ফারাক কতখানি। অবশ্য হারলেও ফাইনালে ওঠার সুবাদে ঝেংক প্রথমবারের মতো বিশ্ব র‌্যাংকিংয়ে সেরা ১০ এর মধ্যে ঠাই পাবেন।

চীনা টেনিসের ঝা এটাও ঠিক যে খেলাটিতে দেখা মিলেছে সাম্প্রতিক বছরগুলোয় ঝেংক কতটা উন্নতি করেছেন। তিনি এবারের অস্ট্রেলিয়ান ওপেনে সবচেয়ে বেশি ৫৪টি `এইচ‘ মারেন যা কিনা নারী এককে কোন খেলোয়াড়ের হিসেবে সর্বাধিক। তার ফাইনালে ওঠার সাফল্য মনে করিয়ে দেয় চীনের আরেক সাড়া জাগানো নারী খেলোয়াড় লি নাকে।

লি না ১৩ বছর আগে প্রথম চীনা হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে খেলেছিলেন। যদিও সেবার বেলজিয়ামের কিম ক্লাইস্টার্সের কাছে পরাজিত হয়েছিলেন তিনি। তবে ওই বছরেই লি না ফরাসি ওপেনের এককে তার প্রথম গ্র্যান্ড স্ল্যাম শিরোপার দেখা পান।

এরপর ২০১৩ ও ২০১৪ সালে আরো দুবার অস্ট্রেলিয়ান ওপেনে ফাইনালে উঠেছিলেন লি না। এর মধ্যে ২০১৩ সালে আজারেঙ্কার কাছে শিরোপা খোয়ান। পরের বছর অবশ্য স্লোভাকিয়ার ডোমিনিকা চিবুলকোভাকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম ও ক্যারিয়ারের দ্বিতীয় তথা শেষ গ্র্যান্ড স্ল্যামটি জিতেছিলেন চীনা টেনিসে সুখ্যাতি ছড়ানো এই খেলোয়াড়।

ঝেংক অবশ্য লি নার চাইতে একটা জায়গায় এগিয়ে। লি ২৯ বছর বয়সে গ্র্যান্ড স্ল্যাম এককের ফাইনালে খেলেছিলেন। সেখানে ২১ বছর বয়সেই এই কৃতিত্ব দেখান ঝেংক।